রেভিট থ্রিডি – বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর নব দিগন্ত – Interactive Cares

Select Your Favourite
Category And Start Learning.

রেভিট থ্রিডি – বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর নব দিগন্ত

Revit 3D

একটি সফল কনস্ট্রাকশন প্রজেক্ট এর জন্য প্রজেক্টের প্রত্যেক স্তরে আর্কিটেক্ট, ডিজাইনার এবং ইঞ্জিনিয়ার থাকা যেমন গুরুত্বপূর্ণ তেমনি একটি কন্সট্রাকশন প্রজেক্টের ক্ষেত্রে আধুনিক সব প্রযুক্তির বাস্তবায়ন ততোধিক গুরুত্বপূর্ণ যা কনস্ট্রাকশন প্রজেক্ট এর বিভিন্ন স্তরের উপর নির্ভর করে। স্থাপত্যশিল্পের এই আধুনিকায়নে ব্যবসায়ী এবং বিনোয়োগকারীরা নিত্য-নতুন ধারায় নির্মাণকৌশল, বিভিন্ন চ্যালেঞ্জপূর্ণ স্থাপনা, নান্দনিক নকশায় ভবন কাঠামো, দ্রুততম সময়ে প্রজেক্ট ডেলিভারি এবং পাওয়ারফুল সল্যুশানের নির্মাণ ব্যবস্থাপনায় জোর দিচ্ছেন।

বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর ক্ষেত্রে বর্তমান দুনিয়ায় প্রজেক্টের ভিজুয়্যালাইজেশন এবং ভার্চুয়াল নকশা খুবই গুরুত্বপূর্ণ। ভার্চুয়াল নকশা এর মাধ্যমে একটি বিল্ডিংয়ের ফাংশনগুলিকে ক্লায়েন্টের কাছে ডিজিটাল ভাবে উপস্থাপন করা হয় এবং এটি সম্পূর্ণ হওয়ার পরে কেমন দেখাবে তা সম্পর্কে ক্লায়েন্টকে একটি ধারণা দেওয়া হয়। প্রযুক্তির এই ক্রমাগত উন্নতির ফলে ভার্চুয়াল নকশা এমন একটি জায়গা পর্যন্ত অগ্রসর হয়েছে যেখানে, ত্রিমাত্রিক মডেল এবং বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর সাহায্যে, বেশ কয়েকটি নকশা অথবা ধারণা একটি একক ত্রিমাত্রিক বিআইএম মডেলে একীভূত করা যেতে পারে।

ভার্চুয়াল নকশা এবং ভিজুয়্যালাইজেশনের ক্ষেত্রে বিভিন্ন সফটওয়্যার ব্যবহার করা হয়। এর মধ্যে রেভিট থ্রিডি সর্বাধিক জনপ্রিয় এবং সর্বাধিক প্রচলিত একটি সফটওয়্যার। রেভিট সফটওয়্যার প্ল্যাটফর্মটি ডিজাইন থেকে শুরু করে ভবন এর মডেল তৈরী এবং ত্রিমাত্রিক উপস্থাপনে তাদের উপাদানগুলির জন্য একটি জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে। মডেলগুলি দ্বিমাত্রিক খসড়া মডেল উপাদানগুলির সাথে সংযুক্ত করা হয় এবং বিল্ডিং তথ্য মডেলের ডাটাবেস থেকে অ্যাক্সেস করা যেতে পারে।

বিল্ডিং ইনফরমেশন মডেল কি?

BIM

বিল্ডিং ইনফরমেশন মডেলিং (বিআইএম) একটি নির্মিত সম্পদের জন্য তথ্য তৈরি এবং পরিচালনার সামগ্রিক প্রক্রিয়া। বিআইএম হলো কন্সট্রাকশন শিল্পের জন্য ডিজিটাল কাজের পদ্ধতি, যা বিল্ডিং প্রজেক্টের পুরো ব্যবস্থাকে একটি সাধারণ নেটওয়ার্কের আওতায় পরিচালনা এবং নিয়ন্ত্রণ করে থাকে।

একটি বুদ্ধিমান মডেলের উপর ভিত্তি করে এবং একটি ক্লাউড প্ল্যাটফর্ম দ্বারা অপারেটিং করার মাধ্যমে, বিআইএম পরিকল্পনা এবং নকশা থেকে নির্মাণ এবং অপারেশন পর্যন্ত তার জীবনচক্র জুড়ে একটি সম্পদের ডিজিটাল প্রতিনিধিত্ব উৎপাদন করার জন্য কাঠামোবদ্ধ, বহুমুখী ডেটা একীভূত করে। এটি দিয়ে ডিজাইনাররা ডিজিটাল ত্রিমাত্রিক মডেল তৈরি করেন, যার সাথে প্রকল্পের যাবতীয় হালনাগাদ তথ্য সংযুক্ত থাকে এবং বিল্ডিং প্রজেক্টের স্ট্রাকচার ও ফাংশনাল বৈশিষ্ট্য একই সূত্রে ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ করা হয়।

এটি একটি অত্যন্ত সহযোগিতামূলক প্রক্রিয়া যা স্থপতি, প্রকৌশলী, রিয়েল এস্টেট ডেভেলপার, ঠিকাদার, নির্মাতা এবং অন্যান্য নির্মাণ পেশাদারদের একটি ত্রিমাত্রিক মডেলের মধ্যে একটি কাঠামো বা ভবন পরিকল্পনা, নকশা এবং নির্মাণ করার অনুমতি দেয়। এটি বিল্ডিং বা কাঠামো মালিকদের অ্যাক্সেস রয়েছে এমন তথ্য ব্যবহার করে ভবনগুলির পরিচালনা এবং পরিচালনায়ও বিস্তৃত হতে পারে। এই তথ্য সরকার, পৌরসভা এবং সম্পত্তি পরিচালকদের ভবন নির্মাণের পরেও মডেল থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে অবহিত সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেয়।

রেভিট থ্রিডি কি?

Revit 3D

রেভিট হল অটোডেস্ক কোম্পানী দ্বারা তৈরী করা এমন একটি সফটওয়্যার যা বিআইএম-এর জন্য নির্মিত, যার বৈশিষ্ট্য গুলি স্থাপত্য, এমইপি, (মেকানিক্যাল, ইলেট্রিক্যাল, প্লাম্বিং) এবং AEC শিল্পের কাঠামোগত শাখাগুলির জন্য খুবই উপযুক্ত । রেভিট বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর এমন একটি অবিচ্ছেদ্য সফটওয়্যার যা যেকোনো ভবনের ত্রিমাত্রিক মডেল তৈরি করে যা বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর প্ল্যানিং এবং বাস্তবায়নের একটি অবিচ্ছেদ্য অংশ।

রেভিট সফটওয়্যার এর বিভিন্ন অংশ দিয়ে বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর বিভিন্ন অংশের কাজ বাস্তবায়নে ব্যবহার করা হয় যা ডিজাইনার, ইঞ্জিনিয়ার এবং কনট্রাক্টরদের ভবনের ডিজাইন, সমন্বয়, সহযোগিতা এবং সমন্বিত নকশা অনুকরণ করতে সহায়তা করে। সাধারনত বিল্ডিং ইনফরমেশন মডেলিং একটি ভবনের ব্যাপারে ভবন সংশ্লিষ্ট সবাইকে তথ্য সরবরাহ করে আর রেভিট থ্রিডি সফটওয়্যার এমন একটি মাধ্যম যেখানে এই তথ্য তৈরি এবং অ্যাক্সেস করা হয়। রেভিট থ্রিডি দ্বিমাত্রিক নকশা প্রণয়ন (যেমন ফ্লোর প্ল্যান, উচ্চতা), ত্রিমাত্রিক বিআইএম মডেলিং, রেন্ডারিং, ভবন তৈরীতে প্রয়োজনীয় সময় এবং অর্থ সহ বিভিন্ন ত্রিমাত্রিক এবং দ্বিমাত্রিক কাজে  ব্যবহৃত সবচেয়ে প্রচলিত সরঞ্জামগুলির মধ্যে একটি।

রেভিট থ্রিডি ব্যবহারকারীদের ত্রিমাত্রিক দ্বিমাত্রিক উভয় ভাবেই একটি ভবন এবং ভবন এর কাঠামো এর উপাদানগুলি ডিজাইন করতে এবং বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর ডাটাবেস থেকে ভবন সংশ্লিষ্ট তথ্য অ্যাক্সেস করতে দেয়। রেভিট সফটওয়্যার প্ল্যাটফর্মটি ডিজাইন এবং মডেলিং ভবন এবং ত্রিমাত্রিতে তাদের উপাদানগুলির জন্য একটি জনপ্রিয় বিকল্প হয়ে উঠেছে। রেভিট পরিবেশে পুরো ভবন বা ভবনগুলির অংশগুলিতে কাজ করা যেতে পারে।

রেভিট থ্রিডি কিভাবে কাজ করে?

রেভিট থ্রিডিতে একটি ভবনে কাজ করা একাধিক সদস্য একই সময়ে একটি কেন্দ্রীয়ভাবে ভাগ করা মডেলে একই প্রকল্পে কাজ করতে পারেন। রেভিটের একটি বিল্ডিং প্রকল্পের সাথে জড়িত সমস্ত শাখার জন্য বৈশিষ্ট্য রয়েছে, যাতে প্রত্যেকে একই সফটওয়্যার ব্যবহার করতে পারে, প্রকল্পটিকেন্দ্রে রাখতে পারে এবং বিল্ডিং নকশা এবং নির্মাণ প্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের সংযুক্ত করতে পারে।

রেভিটের কার্যপদ্ধতিতে তিনটি প্রধান পর্যায়ে ভাগ করা যায়। এই তিন পর্যায়ের সম্মিলিত রুপ হলো প্রকল্পের চূড়ান্ত নকশা প্রণয়ণ যা একইসাথে ত্রিমাত্রিক ডিজাইন এর মাধ্যমে বিভিন্ন ইঞ্জিনিয়ারদের কার্যক্রমে সুবিধা দেয়।

  • নকশা প্রণয়ণ: রেভিট প্রকল্পের প্রথ পর্যায়ে মডেল বিল্ডিং উপাদান, বিশ্লেষণ এবং সিস্টেম এবং কাঠামো অনুকরণ, এবং বিল্ডিং ডিজাইন করা হয় এবং রেভিট মডেলগুলি থেকে বিভিন্ন ডাটা ডকুমেন্টেশন তৈরি করা হয় যা পরবর্তীতে কনস্ট্রাকশন এর অন্যান্য বিভাগের কার্যক্রমে গতিশীলতা প্রদান করে।
  • ত্রিমাত্রিক মডেল তৈরীকরণ: রেভিটের দ্বিতীয় পর্যায়ে, উচ্চ-প্রভাব ত্রিমাত্রিত ভিজ্যুয়াল তৈরি করতে মডেলগুলি ব্যবহার করে প্রকল্প মালিক এবং দলের সদস্যদের কাছে প্রাথমিক মডেল থেকে সংগৃহীত ডেটাকে আরও কার্যকরভাবে নকশামুখী করা হয়।
  • একত্রীকরণ: একটি কনস্ট্রাকশনের একাধিক পর্যায় সম্পাদনকারী দলের মধ্যে কেন্দ্রীয়ভাবে ভাগ করা মডেলগুলি অ্যাক্সেস করা হয়। এর ফলে আরও ভাল সমন্বয় হয়, যা সংঘর্ষ হ্রাস করতে এবং পুনরায় কাজ করতে সহায়তা করে।

রেভিট থ্রিডি সফটওয়্যার ব্যবহারের সবচেয়ে বড় সুবিধাগুলির মধ্যে একটি হ’ল এটি ভবন নির্মাণের সময় স্থাপত্য, কাঠামোগত এবং এমইপি শাখাগুলির মধ্যে সমন্বয় এবং সহযোগিতা বজায় রাখে। ভবন নির্মাণের সময় ও নকশা প্রণয়ণের সময় সঠিক এবং ভবন নির্মাণে সংশ্লিষ্ট সকল সদস্যদের মাধ্যমে রেভিট থ্রিডি যে ভার্চুয়াল মডেল তৈরী করে তা একইসাথে প্রযুক্তির অত্যাধুনিকতার ছোয়ায় অতি উন্নত এবং খরচ ও সময় উভয়ই হ্রাস করে।

রেভিট থ্রিডি এবং এইসি

অটোডেস্ক বিশ্বাস করে যে এইসি পেশাদারদের নকশা, নির্মাণ এবং অপারেশন প্রক্রিয়ার যে কোনও পর্যায়ে যে কোনও অ্যাপ্লিকেশন ব্যবহার করতে সক্ষম হওয়া দরকার। অটোডেস্ক আন্তঃক্রিয়াশীলতা অগ্রসর করতে প্রতিশ্রুতিবদ্ধ যদিও বিল্ডিংস্মার্ট ইনটেরিশনাল সমর্থন করে এবং রেভিট অ্যাড-ইনগুলির সাথে যা আপনার আন্তঃক্রিয়াশীলতার মান মেনে চলার এবং মালিক সরবরাহের প্রয়োজনীয়তা পূরণ করার ক্ষমতা বাড়ায়।

  • স্থপতি (আর্কিটেক্ট)

একটি সফটওয়্যার পরিবেশের মধ্যে ধারণাগত নকশা থেকে নির্মাণ ডকুমেন্টেশন পর্যন্ত একটি ধারণা নিতে স্থপতি গণ রেভিট ব্যবহার করেন। তারা এই সফটওয়্যার এর মাধ্যমে অবাধে স্কেচ করে অতিদ্রুত ত্রিমাত্রিক ফর্ম তৈরি করেন এবং ইন্টারেক্টিভভাবে ফর্মগুলি ম্যানিপুলেট করেন। রেভিট সফটওয়্যার আর্কিটেকচার এর করা ডিজাইন হিসাবে এবং প্রয়োজনীয় স্পেসিফিকেশন উপর ভিত্তি করে ফ্লোরপ্ল্যান, উচ্চতা, বিল্ডিং সেকশন, থ্রিডি ভিউ, উপকরণ, পরিমাণ, সূর্যের অবস্থান এবং সৌর প্রভাব বিশ্লেষণ করে বিল্ডিং কর্মক্ষমতার অনুকূল ফলাফলগুলি তৈরী করে ডিজাইনগুলির মধ্যে কার্যকরভাবে যোগাযোগ করতে অত্যাশ্চর্য ভিজ্যুয়ালাইজেশন এবং ওয়াক-থ্রু তৈরি করে।

  • প্রকৌশলী (ইঞ্জিনিয়ার)

অন্যান্য বিল্ডিং উপাদানগুলির সাথে সমন্বয় করে বুদ্ধিমান কাঠামো মডেল তৈরি করতে ও কাঠামোগত নকশার জন্য কাঠামোগত প্রকৌশলী গণ রেভিট ব্যবহার করেন। তারা বিল্ডিং এবং সুরক্ষা বিধিগুলির সাথে বিল্ডিং ডিজাইন কতটা ভালভাবে সামঞ্জস্য পূর্ণ তা মূল্যায়ন করেন। তারা রেভিটে কাঠামোগত বিশ্লেষণ পরিচালনা করেন এবং একটি বিশ্লেষণ মডেল তৈরীপূর্বক স্থপতি দের করা ত্রিমাত্রিক ফর্ম এর সাথে প্রয়োজনীয় ইস্পাত এর জিনিস সমূহ যেমন কলাম, বীম ইত্যাদি নকশা প্রণয়ণ করার মাধ্যমে কাজের প্রবাহ এর সাথে সংযোগ করেন। রেভিট মডেলে ইস্পাত সংযোগের জন্য বিশদের একটি উচ্চতর স্তরের জন্য নকশা সংজ্ঞায়িত করা হয় যা বিআইএম পরিবেশে মডেল ত্রি-ডি কংক্রিট রেইনফোর্সমেন্ট এর জন্যে উপযোগী।

আরও নির্ভুলতা এবং স্থাপত্য এবং কাঠামোগত উপাদানগুলির সাথে আরও ভাল সমন্বয়ে এমইপি বিল্ডিং সিস্টেমগুলি ডিজাইন করতে এবং বুদ্ধিমান মডেলে সমন্বিত এবং সামঞ্জস্যপূর্ণ তথ্য ব্যবহার করে বিল্ডিং এর এমইপি ডিজাইন করতে এমইপি ইঞ্জিনিয়াররা রেভিট ব্যাবহার করেন। স্থাপত্য এবং কাঠামোগত উপাদান সহ একটি পূর্ণ বিল্ডিং তথ্য মডেল প্রসঙ্গে নকশা, মডেল, এবং নথি বিল্ডিং সিস্টেম তৈরী করতে রেভিটের জুড়ি নেই। নকশা প্রক্রিয়ায় আগে সিমুলেশন এবং হস্তক্ষেপ সনাক্তকরণ পরিচালনা করা হয় ইঞ্জিনিয়ারিং-চালিত গণনার জন্য ধারণাগত শক্তি বিশ্লেষণ তথ্য ব্যবহার করে ফেব্রিকেশন মডেল বিন্যাস সহযোগে স্বয়ংক্রিয় সরঞ্জাম দ্বারা এমইপি ফ্যাব্রিকেশন ইনস্টলেশনের বিশদ সমন্বয়ের জন্য একটি মডেল প্রস্তুত করা হয়।

  • পেশাদার নির্মাণশিল্পী (কনস্ট্রাকশন প্রফেশনালস)

রেভিট থ্রিডি এর মাধ্যমে নির্মাণ শুরু হওয়ার আগে নির্মাণশিল্পীরা ভবনের নকশার নির্মাণযোগ্যতা এবং নকশা মূল্যায়ন করতে পারেন। ভবন নির্মাণের উপায়, নির্মাণের পদ্ধতি এবং নির্মাণের জন্যে প্রয়োজনীয় সকল উপকরণ এবং এই সবকিছু কীভাবে একত্রিত করা যায় সে সম্পর্কে আরও ভাল ভাবে নির্মাণশিল্পীরা ভালোভাবে উপলব্ধি অর্জন করার মাধ্যমে নির্মাণকাজের ব্যয় এবং সময় অনেক সংক্ষেপ করে ফেলেন। এছাড়াও অফিস-টু-ফিল্ড দক্ষতা, গুণমান নিশ্চয়তা এবং গুণমান নিয়ন্ত্রণ উন্নত করতে প্রয়োজনীয় তথ্য সমন্বয় করার জন্যেও রেভিট থ্রিডি সফটওয়্যার ব্যবহার করেন তারা।

নির্মাণস্থানের উৎপাদনশীলতা বৃদ্ধি, ভবনের ভার্চুয়াল নকশায় ইস্পাত সংযোগ সহ সকল বিস্তারিত নকশা এবং নির্মাণকাজে প্রয়োজনীয় সকল কাঠামোগত নকশাকে আরও ভালভাবে বিশদভাবে সংযুক্ত করতে নির্মাণশিল্পীরা রেভিট থ্রিডি ব্যবহার করে থাকেন। এছাড়াও মনগড়া সময় হ্রাস এবং ব্যয় হ্রাস করতেও রেভিট থ্রিডি সহায়তা করে। একটি ভবন তৈরীর নকশা পর্যায় থেকে শুরু করে ফ্যাব্রিকেশন পর্যায় পর্যন্ত প্রায় সকল কাজ রেভিট থ্রিডিতে সমন্বয় করার মাধ্যমে পেশাদার নির্মাণশিল্পীরা রেভিট  থ্রিডি ব্যবহার করেন। এছাড়াও, ভবন ফ্যাব্রিকেশন এবং ভবনের বিভিন্ন সিস্টেম যেমন লিফট, সেপটিক ট্যাংক ইত্যাদি ইনস্টলেশনের জন্য প্রয়োজনীয় মডেলগুলি রেভিটে তৈরী করা যায়।

রেভিট থ্রিডি এবং বিল্ডিং ইনফরমেশন মডেলিং

বিআইএম এমন একটি প্রক্রিয়া যেখানে ত্রিমাত্রিক ভাবে একটি বিল্ডিং মডেলগুলির সমস্ত ধরনের তথ্য যেমন এমইপি সংক্রান্ত তথ্য, নকশা সম্পর্কিত তথ্য সংযুক্ত করা হয় এবং একটি ডিটেইল ত্রিমাত্রিক মডেল তৈরি করার জন্য যা যা দরকার হয় তার সবকিছুই অন্তর্ভুক্ত করা হয়। রেভিট এমন একটি সফটওয়্যার যা স্থাপত্য নকশা, কাঠামোগত নকশা, এবং এমইপি নকশার ডেটা ভিত্তিক মডেল তৈরি করে যা সম্পূর্ণরূপে বিআইএম সমর্থন করে। এছাড়াও যেকোনো সময়ে ডেটা ইনপুট করা কিংবা  যেকোনো সময়ে যে কোনো ডেটার পরিবর্তন স্বয়ংক্রিয়ভাবে সমস্ত রেভিট আউটপুটে আপডেট করা হয়।

রেভিট এর মাধ্যমে একটি ভবন তৈরীর জন্য নকশা ডকুমেন্টেশন প্রক্রিয়া থেকে অন্যান্য যেকোনো প্রক্রিয়া সুশৃঙ্খলভাবে এবং সর্বাধিক উৎপাদনশীলতার সহিত করা সম্ভব হয়। রেভিট সফটওয়্যারে করা ডিজাইনটি দ্বিমাত্রিকভাবে অঙ্কন বা এমনকি আরও ভাল দৃশ্যায়নের জন্য ত্রিমাত্রিক মডেলে দেখা যেতে পারে। রেভিট সমস্ত স্টেকহোল্ডারদের রেভিট মডেল দ্বারা ভাগ করা বিস্তারিত তথ্য দিয়ে সঠিক সিদ্ধান্ত নিতে সক্ষম করে। অটোডেস্ক রেভিট ব্যবহারকারীদের একটি বিল্ডিং প্রকল্পের ভার্চুয়াল মডেল পেতে সক্ষম করে যাতে তারা প্রকৃত নির্মাণের আগে ভবনটির একটি ভার্চুয়াল অভিজ্ঞতা পেতে পারে।

শেষকথা

যুগ পরিবর্তনের সাথে তাল মিলিয়ে কনস্ট্রাকশন সেক্টর ধীরে ধীরে ডিজিটালাইজেশনের দিকে অগ্রসর হচ্ছে। এই একবিংশ শতাব্দীতে কনস্ট্রাকশন ডিজিটালাইজেশনের এর সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো রেভিটের মতো বিআইএম তথা বিল্ডিং ইনফরমেশন মডেলিং সফটওয়্যার সমূহ।

উপরের লেখাতে আমরা চেষ্টা করেছি এর বিষয়ে রেভিট এর বিষয়ে বিশদভাবে জানাতে এবং রেভিটে কাজ করা সুবিধা সমূহ জানয়েছি। আশা করি আপনি এই নিবন্ধটি উপভোগ করেছেন এবং আপনার জীবনে পদক্ষেপ নিতে অনুপ্রাণিত হয়েছেন।

যদি শূন্য থেকে শুরু করার চিন্তা আপনাকে বিআইএম এর ব্যাপারে বিশদ ভাবে জানতে বাধা দেয় তাহলে চিন্তার কোনো কারণ নাই।  আপনার জন্যেই আমরা আমাদের অন্যতম গুরূত্বপূর্ণ একটি কোর্স ডিজাইন করেছি,কোর্সটি হলো আমাদের ওয়েবসাইটে বিদ্যমান “AutoCAD” কোর্স। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এবং চাকরীর বাজারে বিআইএম বিষয়ক সফটওয়্যারের প্রয়োগ শুরু হয় অটোক্যাড (AutoCAD) এর মাধ্যমে।

কোর্সটিতে থাকছে প্রায় ৪০ টি প্রি-রেকর্ডেড ভিডিও এর সাথে অটোক্যাড ভিত্তিক বিভিন্ন প্রজেক্ট এবং অটোক্যাড (AutoCAD) এর বিভিন্ন প্রব্লেম এর জন্য লাইভ প্রব্লেম সল্ভিং ক্লাস। যদি আপনি ডিজিটাল ডিজাইনিং দক্ষতায় নিজেকে এগিয়ে রাখতে, চাকরির প্রতিযোগিতায় নিজের যোগ্যতা প্রমাণ করতে চান আজই রেজিস্টার করুন ‘AutoCAD’ কোর্সে।

এই কোর্স শুধু যে অটোক্যাড বিষয়ে ধারণা দিবে এমনটা নাহ। বরং, বাংলাদেশে বিআইএম এর ব্যাপারে বিশদ ভাবে জানতে সাহায্য করবে এই কোর্সটি। যদি অটোক্যাড (AutoCAD) এবং বিআইএম নিয়ে যদি আপনারও কৌতূহল থাকে, তাহলে আপনার জন্যই Interactive Cares এর ‘AutoCAD’ কোর্সটি।

তাহলে আর দেরী কেন?? অতি দ্রুত রেজিস্টার করে ফেলুন ‘AutoCAD’ কোর্সে এবং একবিংশ শতাব্দীর চাকরির প্রতিযোগিতার বাজারে ইঞ্জিনিয়ার হিসেবে নিজেকে এগিয়ে রাখুন অন্যান্যদের থেকে। কোর্সে কী অন্তর্ভুক্ত রয়েছে সে সম্পর্কে আরও তথ্যের জন্য এবং কোর্সে নাম লেখাতে নীচের বাটনে ক্লিক করুন এখনই।


Enroll Now

Share this post

Share on facebook
Share on google
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
Share on email

Related Courses

#