বিল্ডিং ইনফরমেশন মডেলিং- কন্সট্রাকশন ডিজিটালাইজেশন এর নতুন দুনিয়া – Interactive Cares

Select Your Favourite
Category And Start Learning.

বিল্ডিং ইনফরমেশন মডেলিং- কন্সট্রাকশন ডিজিটালাইজেশন এর নতুন দুনিয়া

Arindom-2

একটি সফল কনস্ট্রাকশনের জন্য কনস্ট্রাকশনের প্রত্যেক স্তরে আর্কিটেক্ট, ডিজাইনার এবং সাবকন্ট্রাক্টর থাকা যেমন গুরুত্বপূর্ণ তেমনি একটি কন্সট্রাকশনের ক্ষেত্রে প্রযুক্তির বাস্তবায়ন ততোধিক গুরুত্বপূর্ণ যা কনস্ট্রাকশনের স্তরের উপর নির্ভর করে। যত দিন যাচ্ছে স্থাপত্যশিল্প যেন তত আধুনিক হয়ে উঠছে। আর এই আধুনিকায়নের যুগে স্থাপত্যশিল্পের অন্যতম গুরুত্বপূর্ণ হাতিয়ার হয়ে উঠছে বিআইএম সফটওয়্যার সমূহ।

স্থাপত্যশিল্পের এই আধুনিকায়নে ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা নিত্য-নতুন ধারায় নির্মাণকৌশল, বিভিন্ন চ্যালেঞ্জপূর্ণ স্থাপনা, নান্দনিক নকশায় ভবন কাঠামো, দ্রুততম সময়ে প্রজেক্ট ডেলিভারি এবং পাওয়ারফুল সল্যুশানের নির্মাণ ব্যবস্থাপনায় জোর দিচ্ছেন। বিআইএম সময় ও ব্যয়কে সহজ করে এবং আকাশচুম্বী ভবন, হাসপাতাল, অফিস ও আবাসিক ভবনসহ নানা রকম কাঠামোর প্রযুক্তিগত আধুনিকায়ন ও উন্নতির নিমিত্তে জনবল ও প্রযুক্তিকে একই সুতোয় গেঁথেছে।

বিআইএম প্রযুক্তি কেবল ডিজাইনের চেয়ে অনেক বেশি, তাই এটি এখন শুধুমাত্র গ্রাহকের এবং ডিজাইনারের নয়, বরঞ্চ এটি এখন একটি সার্বজনীন সফটওয়্যার সিস্টেম। স্থাপত্য বিভাগে বিআইএম প্রযুক্তি কেবল পাইলট নয়, এখন পুরোদস্তুর কর্মী হিসাবে ব্যবহার হচ্ছে এবং এর বাস্তবায়ন ইতিমধ্যে খুব সাধারণ হয়ে উঠেছে।

Related: Python For Fun

বিল্ডিং ইনফরমেশন মডেলিং কি?

Building Information Modeling

বিল্ডিং ইনফরমেশন মডেলিং (বিআইএম) একটি নির্মিত সম্পদের জন্য তথ্য তৈরি এবং পরিচালনার সামগ্রিক প্রক্রিয়া। বিআইএম হলো কন্সট্রাকশন শিল্পের জন্য ডিজিটাল কাজের পদ্ধতি, যা বিল্ডিং প্রজেক্টের পুরো ব্যবস্থাকে একটি সাধারণ নেটওয়ার্কের আওতায় পরিচালনা এবং নিয়ন্ত্রণ করে থাকে।

একটি বুদ্ধিমান মডেলের উপর ভিত্তি করে এবং একটি ক্লাউড প্ল্যাটফর্ম দ্বারা অপারেটিং করার মাধ্যমে, বিআইএম পরিকল্পনা এবং নকশা থেকে নির্মাণ এবং অপারেশন পর্যন্ত তার জীবনচক্র জুড়ে একটি সম্পদের ডিজিটাল প্রতিনিধিত্ব উৎপাদন করার জন্য কাঠামোবদ্ধ, বহুমুখী ডেটা একীভূত করে। এটি দিয়ে ডিজাইনাররা ডিজিটাল ত্রিমাত্রিক মডেল তৈরি করেন, যার সাথে প্রকল্পের যাবতীয় হালনাগাদ তথ্য সংযুক্ত থাকে এবং বিল্ডিং প্রজেক্টের স্ট্রাকচার ও ফাংশনাল বৈশিষ্ট্য একই সূত্রে ব্যবস্থাপনা এবং নিয়ন্ত্রণ করা হয়।

এটি একটি অত্যন্ত সহযোগিতামূলক প্রক্রিয়া যা স্থপতি, প্রকৌশলী, রিয়েল এস্টেট ডেভেলপার, ঠিকাদার, নির্মাতা এবং অন্যান্য নির্মাণ পেশাদারদের একটি ত্রিমাত্রিক মডেলের মধ্যে একটি কাঠামো বা ভবন পরিকল্পনা, নকশা এবং নির্মাণ করার অনুমতি দেয়। এটি বিল্ডিং বা কাঠামো মালিকদের অ্যাক্সেস রয়েছে এমন তথ্য ব্যবহার করে ভবনগুলির পরিচালনা এবং পরিচালনায়ও বিস্তৃত হতে পারে। এই তথ্য সরকার, পৌরসভা এবং সম্পত্তি পরিচালকদের ভবন নির্মাণের পরেও মডেল থেকে প্রাপ্ত তথ্যের উপর ভিত্তি করে অবহিত সিদ্ধান্ত নেওয়ার অনুমতি দেয়।

বিল্ডিং ইনফরমেশন মডেলিং কেন গুরুত্বপূর্ণ?

বিশ্বের কনস্ট্রাকশন ইন্ডাস্ট্রিতে বিআইএম এখন গেম চেঞ্জারের ভূমিকায় অবতীর্ণ হয়ে সময়কে জয় করে চলেছে। পূর্বে যেখানে কনস্ট্রাকশন কাজের প্রক্রিয়া জটিল ব্যবস্থাপনা, সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল ব্যাপার ছিল, তা এখন রিয়েল টাইম ডেটা প্রসেসিং এবং কেন্দ্রীয় নিয়ন্ত্রণ ব্যবস্থাপনার মাধ্যমে অতি দ্রুতই প্রজেক্ট ডেলিভারি করা সম্ভবপর হয়ে উঠছে। ফলে উন্নত দেশগুলো তো বটেই, বিভিন্ন উন্নয়নশীল দেশগুলোও বিআইএমপ্রযুক্তিতে আগ্রহী হয়ে উঠছে।

বিআইএম কেবল নকশা এবং নির্মাণ দলগুলিকে আরও দক্ষতার সাথে কাজ করার অনুমতি দেয় না, তবে এটি তাদের অপারেশন এবং রক্ষণাবেক্ষণ ক্রিয়াকলাপগুলি উপকৃত করার জন্য প্রক্রিয়াচলাকালীন তাদের তৈরি ডেটা ক্যাপচার করার অনুমতি দেয়। এই কারণেই বিশ্বজুড়ে বিআইএম এর ব্যবহার ক্রমান্বয়ে বাড়ছে।

বিআইএম প্রকল্পের সাথে জড়িত প্রত্যেকের মধ্যে একটি নকশা সমন্বয় করা অনেক সহজ করে তোলে। বেশিরভাগ প্রকল্পে বিভিন্ন সংস্থা জড়িত, এবং সমাপ্ত ভবন তৈরি করতে সবাইকে একসাথে কাজ করতে হবে। বিআইএম একসাথে কাজ করা অনেক সহজ করে তোলে, কারণ প্রত্যেকে একটি বিআইএম মডেলের থেকে কাজ করতে পারে।

ক্লায়েন্টদের সিস্টেম ক্রমবর্ধমান ডিজিটাল হয়ে ওঠার সাথে সাথে, ডিজাইন বিআইএম থেকে ক্লায়েন্টের অপারেশনাল সিস্টেমগুলিতে দরকারী ডেটা স্থানান্তর করার সুযোগ রয়েছে, যার অর্থ ক্লায়েন্টরা বিল্ডিংয়ের সারা জীবন ধরে বিআইএম ডেটা থেকে আরও বেশি সুবিধা পেতে পারেন।

একটি বিআইএম ডাটাবেস শুধুমাত্র একটি একক প্রকল্পে কাজ করা বিভিন্ন দলের মধ্যে সহযোগিতা উন্নত করে না, এটি স্থাপত্য এবং নকশা ডেটার একটি স্টোর সরবরাহ করে যা ত্রিমাত্রিক মডেলিং এবং সফটওয়্যার সিমুলেশনের জন্য ব্যবহার করা যেতে পারে। এই প্রোগ্রামগুলি নকশা এবং কাঠামোগত উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে, নতুন উপকরণ এবং নকশা ধারণার সৃজনশীল মোতায়েনের অনুমতি দেয়।

Related: 10 Tips for Improving Productivity at Your Company

বিল্ডিং ইনফরমেশন মডেলিং এর কার্যপদ্ধতি

Workflow

বিআইএম এমনভাবে কাজ করে যা ব্যবহারকারীদের সহযোগিতামূলক কাজ এবং সফটওয়্যার প্রযুক্তি ব্যবহার করে নির্মিত একটি ভার্চুয়াল মডেলের মাধ্যমে বাস্তব বিশ্বের সিমুলেশন তৈরি করতে দেয় যা প্রকল্পের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য এবং ডকুমেন্টেশন কে প্রকল্পের জীবনচক্র জুড়ে জড়িত সমস্ত খেলোয়াড়দের সাথে রিয়েল টাইমে সংরক্ষণ এবং ভাগ করার অনুমতি দেয়।

বিআইএম-এ মডেল করা স্থাপত্য পরিকল্পনাগুলি প্রকৃত পণ্য এবং উপকরণগুলির সাথে ডিজাইন করা যেতে পারে যা নির্মাণে ব্যবহৃত হবে, তাদের জ্যামিতি, বৈশিষ্ট্য এবং স্পেসিফিকেশনগুলি অন্তর্ভুক্ত করে। যখন বিআইএম পরিকল্পনার কথা আসে, তখন যে ভবনটি নির্মাণ করা হবে তার প্রতিনিধিত্ব অত্যন্ত বিশদভাবে করা হয় যা হাতে আকা ড্রয়িং এ করা সময়সাপেক্ষ এবং কষ্টসাধ্য। বিআইএম সফটওয়্যার মাধ্যমে প্রকল্পের সাথে জড়িত সমস্ত পক্ষ বিস্তারিত তথ্য ভাগ করে নেয় এবং ভবনের জন্য আদর্শ সমাধান খুঁজে পেতে অবদান রাখতে সক্ষম হয়।

বিআইএম প্রক্রিয়াটি বুদ্ধিমান ডেটা তৈরিকে সমর্থন করে যা একটি বিল্ডিং বা অবকাঠামো প্রকল্পের জীবনচক্র জুড়ে ব্যবহার করা যেতে পারে। বিআইএম এর সম্পূর্ণ কার্যপদ্ধতিকে কয়েকটি ভাগে ভাগ করা যায়।

  • নকশা প্রণয়ন

সর্বপ্রথমে বিআইএম বিদ্যমান নির্মিত এবং প্রাকৃতিক পরিবেশের প্রসঙ্গ মডেল তৈরি করতে আসল পরিবেশ এর ছবি এবং বাস্তব-বিশ্বের ডেটা একত্রিত করে। তারপর সেখান থেকে ডাটা সমূহ কে প্রকল্প পরিকল্পনার জন্য নকশা প্রণয়নে পাঠানো হয়।

  • পরিকল্পনা তৈরিকরণ

এই পর্যায়ে, ধারণাগত নকশা, বিশ্লেষণ, বিশদ বিবরণ এবং ডকুমেন্টেশন সঞ্চালিত হয়। পূর্বনির্মাণ প্রক্রিয়াটি সময়সূচী এবং লজিস্টিকগুলি অবহিত করতে বিআইএম ডেটা ব্যবহার করা শুরু করে।

  • মডেল নির্মাণ

এই পর্যায়ে, বিআইএম স্পেসিফিকেশন ব্যবহার করে ফ্যাব্রিকেশন শুরু হয়। প্রকল্প নির্মাণ পর্যায়ে লজিস্টিকগুলির সর্বোত্তম সময় এবং দক্ষতা নিশ্চিত করতে ট্রেড কোম্পানী এবং ঠিকাদারদের সাথে ভাগ করা হয়।

  • পরিচালনা

বিআইএম ব্যবহৃত সকল ডেটা সমাপ্ত সম্পদের অপারেশন এবং রক্ষণাবেক্ষণের জন্য বহন করে। বিআইএম ডেটা ব্যয়সাশ্রয়ী সংস্কার বা দক্ষ ডিকনস্ট্রাকশনের জন্য পরবর্তীতে সুনিপুণ ভাবে ব্যবহার করা যায়।

ঊল্লেখযোগ্য বিল্ডিং ইনফরমেশন মডেলিং সফটওয়্যার

যখন কোনও সংস্থা বিআইএম দ্বারা কোনো কনস্ট্রাকশন প্রকল্পে কাজ করার সিদ্ধান্ত নেয়, তখন এটি গুরুত্বপূর্ণ যে সংস্থাটি প্রয়োজনীয় বিআইএম সফ্টওয়্যারটি আয়ত্ত করে, প্রতিটির কার্যকারিতা বোঝে এবং প্রকল্পের জন্য সবচেয়ে সম্ভাব্য এবং সামঞ্জস্যপূর্ণ বেছে নেয়। বর্তমানে পৃথিবীতে অনেক বিআইএম সফটওয়্যার  দেখা যায়।

অটোক্যাড (AutoCAD)

অটোক্যাড অটোমেশন জন্য সেরা একটি বিআইএম সফটওয়্যার। অটোক্যাড একটি কম্পিউটার-সহায়ক সরঞ্জাম যা বিভিন্ন ধরণের ডিজাইনারদের বিভিন্ন ধরণের অঙ্কন এবং ডিজাইন তৈরি করতে দেয়। এই প্রোগ্রাম ডিজাইনারদের তাদের ডিজাইন গুলি হাতের চেয়ে অনেক দ্রুত তৈরি করতে সহায়তা করে এবং কপি এবং পেস্টের মতো অনেক দ্রুত, সহজ এবং দরকারী বৈশিষ্ট্য সরবরাহ করে।

অটোক্যাড প্রকল্প দলের সদস্যদের বিভিন্ন বিশেষজ্ঞতার জন্য শিল্প-নির্দিষ্ট বৈশিষ্ট্য এবং গ্রন্থাগার সরবরাহ করে। এর সফটওয়্যার সমাধান তার লাইব্রেরিতে 750,000 এরও বেশি বুদ্ধিমান বস্তু এবং অংশঅ্যাক্সেস প্রদান করে। অটোক্যাড দরজা নির্মাণ এবং বিল উৎপাদন করার মতো দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি স্বয়ংক্রিয় করে নকশার জন্য প্রয়োজনীয় সময়কে ত্বরান্বিত করে।

এই ডিজাইনার সফটওয়্যার বিভিন্ন টুল সেট উপর বেশ কয়েকটি উৎপাদনশীল গবেষণা করে যার মধ্যে অন্তর্ভুক্ত আছে স্থাপত্য, বৈদ্যুতিক, থ্রিডি মানচিত্র, থ্রিডি মেকানিক্যাল ড্রইং, এমইপি, থ্রিডি উদ্ভিদ, এবং রেস্টর ডিজাইন ইত্যাদি। অটোক্যাড এর উপরে উল্লিখিত ক্ষেত্র গুলোতে গড়ে ৬৩% এর বেশি উৎপাদনশীলতা দেখায়।

অটোক্যাড যে কোনও দ্বিমাত্রিক অঙ্কন এবং ত্রিমাত্রিক মডেল বা নির্মাণ তৈরি করতে পারে যা হাত দিয়ে আঁকা যেতে পারে। প্রোগ্রামটি ব্যবহারকারীকে বস্তুগুলিকে গ্রুপ বা স্তর করতে, ভবিষ্যতে ব্যবহারের জন্য একটি ডাটাবেসে বস্তুগুলি রাখতে এবং আকার, আকার এবং অবস্থানের মতো বস্তুগুলির বৈশিষ্ট্যগুলি ম্যানিপুলেট করার অনুমতি দেয়।

অটোক্যাড এর বিভিন্ন ক্ষেত্রে অসংখ্য অ্যাপ্লিকেশন রয়েছে। প্রোগ্রামটি সহজ প্রকল্পগুলির জন্য ব্যবহার করা যেতে পারে, যেমন গ্রাফ বা উপস্থাপনা, বা জটিল নকশা, যেমন একটি ভবনের স্থাপত্য আঁকা। অটোক্যাড এর পুরো ইন্টারফেস যেখানে পরিকল্পনা এবং কাঠামো নকশা জন্য ডিজাইন করা হয় যা নিম্নরূপে বিভক্ত করা হয়:

  • গ্রাফিক্স এরিয়া: যেখানে প্রকল্পের নকশা তৈরি করা হয়।
  • অপশন রিবন: যেখানে ডিজাইনার গণ তাদের প্রয়োজনীয় কাজের পরিবেশের জন্য সবচেয়ে সাধারণ ক্রিয়াকলাপগুলি সনাক্ত করেন।
  • পুল-ডাউন মেনু বার এবং টুলবক্সগুলি: যেখান থেকে ডিজাইনার গণ তাদের প্রয়োজনীয় ক্রিয়াকলাপগুলি বাছাই করেন।
  • স্ট্যাটাস বার: যেখানে ডিজাইনার গণ ভেক্টর আকারে স্থানাঙ্ক, গ্রিড নিয়ন্ত্রণ বোতাম বা অর্থোমেট্রিক মোড সম্পর্কে তথ্য খুঁজে পান এবং নকশা তৈরীর জন্যে প্র্য়োজনীয় নির্দেশনা প্রদান করেন।
  • কমান্ড লাইন: এখানে ডিজাইনার গণ তাদের প্রয়োজন হতে পারে এমন গণনা বা তথ্য পেতে আদেশ দ্বারা প্রোগ্রামের সাথে মিথস্ক্রিয়া করতে ব্যবহৃত হয় এবং এই ডেটা গুলো স্বয়ংক্রিয়ভাবে অটোক্যাড সংগ্রহ করে

অটোক্যাড ভেক্টর ইমেজ সহ স্তরগুলিতে কাজ করে, যদিও বিটম্যাপ চিত্রগুলিও আমদানি করা যেতে পারে, যা আমাদের ফটোশপ বা ইলাস্ট্রেটর প্রোগ্রামগুলির সরাসরি চিন্তা করতে সহায়তা করে।

অটোডেস্ক রেভিট (Autodesk Revit)

অটোডেস্ক রেভিট স্থপতি, ল্যান্ডস্কেপ স্থপতি, কাঠামোগত প্রকৌশলী, যান্ত্রিক, বৈদ্যুতিক, এবং প্লাম্বিং (এমইপি) প্রকৌশলী, ডিজাইনার এবং ঠিকাদারদের জন্য একটি বিআইএম সফটওয়্যার। রেভিট সহযোগিতামূলক নকশার জন্য একটি মাল্টিডিসিপ্লিন ডিজাইন প্রক্রিয়ার মাধ্যমে আশানুরূপ কাজ সম্পাদন করে। এর শক্তিশালী সরঞ্জামগুলি আপনাকে ভবন এবং অবকাঠামো পরিকল্পনা, নকশা, নির্মাণ এবং পরিচালনা করতে বুদ্ধিমান মডেল-ভিত্তিক প্রক্রিয়াটি ব্যবহার করতে দেয়।

রেভিটে, দলের একাধিক সদস্য একই সময়ে একটি কেন্দ্রীয়ভাবে ভাগ করা মডেলে একই প্রকল্পে কাজ করতে পারেন। রেভিটের একটি বিল্ডিং প্রকল্পের সাথে জড়িত সমস্ত শাখার জন্য বৈশিষ্ট্য রয়েছে, যাতে প্রত্যেকে একই সফটওয়্যার ব্যবহার করতে পারে, প্রকল্পটিকেন্দ্রে রাখতে পারে এবং বিল্ডিং নকশা এবং নির্মাণ প্রক্রিয়ায় অংশগ্রহণকারীদের সংযুক্ত করতে পারে। যখন স্থপতি, প্রকৌশলী এবং নির্মাণ পেশাদাররা একটি একীভূত প্ল্যাটফর্মে কাজ করে, তখন ডেটা অনুবাদের ত্রুটির ঝুঁকি হ্রাস করা যেতে পারে এবং নকশা প্রক্রিয়াটি আরও অনুমানযোগ্য হতে পারে।

রেভিটের কার্যপদ্ধতিতে তিনটি প্রধান পর্যায়ে ভাগ করা যায়। এই তিন পর্যায়ের সম্মিলিত রুপ হলো প্রকল্পের চূড়ান্ত নকশা প্রণয়ণ যা একইসাথে ত্রিমাত্রিক ডিজাইন এর মাধ্যমে বিভিন্ন ইঞ্জিনিয়ারদের কার্যক্রমে সুবিধা দেয়।

  • নকশা প্রণয়ণ: রেভিট প্রকল্পের প্রথম পর্যায়ে মডেল বিল্ডিং উপাদান, বিশ্লেষণ এবং সিস্টেম এবং কাঠামো অনুকরণ, এবং বিল্ডিং ডিজাইন করা হয় এবং রেভিট মডেলগুলি থেকে বিভিন্ন ডাটা ডকুমেন্টেশন তৈরি করা হয় যা পরবর্তীতে কনস্ট্রাকশন এর অন্যান্য বিভাগের কার্যক্রমে গতিশীলতা প্রদান করে।
  • ত্রিমাত্রিক মডেল তৈরীকরণ: রেভিটের দ্বিতীয় পর্যায়ে, উচ্চ-প্রভাব ত্রিমাত্রিত ভিজ্যুয়াল তৈরি করতে মডেলগুলি ব্যবহার করে প্রকল্প মালিক এবং দলের সদস্যদের কাছে প্রাথমিক মডেল থেকে সংগৃহীত ডেটাকে আরও কার্যকরভাবে নকশামুখী করা হয়।
  • একত্রীকরণ: একটি কনস্ট্রাকশনের একাধিক পর্যায় সম্পাদনকারী দলের মধ্যে কেন্দ্রীয়ভাবে ভাগ করা মডেলগুলি অ্যাক্সেস করা হয়। এর ফলে আরও ভাল সমন্বয় হয়, যা সংঘর্ষ হ্রাস করতে এবং পুনরায় কাজ করতে সহায়তা করে।

একটি সফটওয়্যার পরিবেশের মধ্যে ধারণাগত নকশা থেকে নির্মাণ ডকুমেন্টেশন পর্যন্ত একটি ধারণা নিতে স্থপতি গণ রেভিট ব্যবহার করেন। তারা এই সফটওয়্যার এর মাধ্যমে অবাধে স্কেচ করে অতিদ্রুত ত্রিমাত্রিক ফর্ম তৈরি করেন এবং ইন্টারেক্টিভভাবে ফর্মগুলি ম্যানিপুলেট করেন। রেভিট সফটওয়্যার আর্কিটেকচার এর করা ডিজাইন হিসাবে এবং প্রয়োজনীয় স্পেসিফিকেশন উপর ভিত্তি করে ফ্লোরপ্ল্যান, উচ্চতা, বিল্ডিং সেকশন, থ্রিডি ভিউ এবং অন্যান্য ড্রইং তৈরি করে. উপকরণ, পরিমাণ, সূর্যের অবস্থান এবং সৌর প্রভাব বিশ্লেষণ করে বিল্ডিং কর্মক্ষমতার অনুকূল ফলাফলগুলি তৈরী করে ডিজাইনগুলির মধ্যে কার্যকরভাবে যোগাযোগ করতে অত্যাশ্চর্য ভিজ্যুয়ালাইজেশন এবং ওয়াক-থ্রু তৈরি করে।

অন্যান্য বিল্ডিং উপাদানগুলির সাথে সমন্বয় করে বুদ্ধিমান কাঠামো মডেল তৈরি করতে ও কাঠামোগত নকশার জন্য কাঠামোগত প্রকৌশলী গণ রেভিট ব্যবহার করেন। তারা বিল্ডিং এবং সুরক্ষা বিধিগুলির সাথে বিল্ডিং ডিজাইন কতটা ভালভাবে সামঞ্জস্য পূর্ণ তা মূল্যায়ন করেন। তারা রেভিটে কাঠামোগত বিশ্লেষণ পরিচালনা করেন এবং একটি বিশ্লেষণ মডেল তৈরীপূর্বক স্থপতি দের করা ত্রিমাত্রিক ফর্ম এর সাথে প্রয়োজনীয় ইস্পাত এর জিনিস সমূহ যেমন কলাম, বীম ইত্যাদি নকশা প্রণয়ণ করার মাধ্যমে কাজের প্রবাহ এর সাথে সংযোগ করেন। রেভিট মডেলে ইস্পাত সংযোগের জন্য বিশদের একটি উচ্চতর স্তরের জন্য নকশা সংজ্ঞায়িত করা হয় যা বিআইএম পরিবেশে মডেল থ্রিডি কংক্রিট রেইনফোর্সমেন্ট এর জন্যে উপযোগী।

আরও নির্ভুলতা এবং স্থাপত্য এবং কাঠামোগত উপাদানগুলির সাথে আরও ভাল সমন্বয়ে এমইপি বিল্ডিং সিস্টেমগুলি ডিজাইন করতে এবং বুদ্ধিমান মডেলে সমন্বিত এবং সামঞ্জস্যপূর্ণ তথ্য ব্যবহার করে বিল্ডিং এর এমইপি ডিজাইন করতে এমইপি ইঞ্জিনিয়াররা রেভিট ব্যাবহার করেন। স্থাপত্য এবং কাঠামোগত উপাদান সহ একটি পূর্ণ বিল্ডিং তথ্য মডেল প্রসঙ্গে নকশা, মডেল, এবং নথি বিল্ডিং সিস্টেম তৈরী করতে রেভিটের জুড়ি নেই। নকশা প্রক্রিয়ায় আগে সিমুলেশন এবং হস্তক্ষেপ সনাক্তকরণ পরিচালনা করা হয় ইঞ্জিনিয়ারিং-চালিত গণনার জন্য ধারণাগত শক্তি বিশ্লেষণ তথ্য ব্যবহার করে ফেব্রিকেশন মডেল বিন্যাস সহযোগে স্বয়ংক্রিয় সরঞ্জাম দ্বারা এমইপি ফ্যাব্রিকেশন ইনস্টলেশনের বিশদ সমন্বয়ের জন্য একটি মডেল প্রস্তুত করা হয়।

স্কেচআপ থ্রিডি (SketchUp 3D)

SketchUP 3D

স্কেচআপ একটি স্বজ্ঞাত ত্রিমাত্রিক মডেলিং সফটওয়্যার যা ডিজাইনারদেরকে একটি পেটেন্ট “পুশ অ্যান্ড পুল” পদ্ধতির সাথে টুডি এবং থ্রিডি মডেল তৈরি এবং সম্পাদনা করতে দেয়। পুশ অ্যান্ড পুল সরঞ্জাম ডিজাইনারদের যে কোনও সমতল পৃষ্ঠকে থ্রিডি আকারে বড় এবং লম্বা করতে দেয়। এক্ষেত্রে ডিজাইনারদের যা করতে হবে তা হ’ল একটি বস্তুতে ক্লিক করে যা দেখছেন তা পছন্দ না করা পর্যন্ত এটি টানতে শুরু করা।  স্কেচআপ একটি প্রোগ্রাম যা স্থাপত্য, অভ্যন্তরীণ নকশা, ল্যান্ডস্কেপ স্থাপত্য, এবং ভিডিও গেম ডিজাইনের মতো থ্রিডি মডেলিং প্রকল্পের বিস্তৃত পরিসরের জন্য ব্যবহৃত হয়।

স্কেচআপ প্রোগ্রামটি অঙ্কন বিন্যাস এর পাশাপাশি কার্যকারিতা অন্তর্ভুক্ত, পৃষ্ঠ রেন্ডারিং, এবং এক্সটেনশন থ্রিডি ওয়্যারহাউজ থেকে তৃতীয় পক্ষের প্লাগইন সমর্থন করে. অ্যাপটিতে স্থাপত্য, অভ্যন্তরীণ নকশা, ল্যান্ডস্কেপিং এবং ভিডিও গেম ডিজাইনের জগতে সহ অ্যাপ্লিকেশনগুলির একটি বিস্তৃত পরিসর রয়েছে। স্কেচাপ এমন লোকদের সাথেও সাফল্য পেয়েছে যারা ত্রিমাত্রিক প্রিন্টার দিয়ে ব্যবহারের জন্য ত্রিমাত্রি মডেল তৈরি, শেয়ার বা ডাউনলোড করতে চায়।

স্কেচআপ এর ত্রিমাত্রিক পাঠাগার যে কেউ অ্যাক্সেস করার জন্য উপলব্ধ ব্যবহারকারী-নির্মিত মডেল একটি ডাটাবেস. ডিজাইনারগণ এখানে অনেক কিছু খুঁজে পেতে পারেন। এই ত্রিমাত্রিক পাঠাগারে সাধারণ ভবন থেকে শুরু করে একটি সম্পূর্ণ মধ্যযুগীয় শহর পর্যন্ত সবকিছু রয়েছে।

Related: অ্যানালিটিক্যাল স্কিলঃ সমস্যা সমাধানের ৬টি পদ্ধতি

উপসংহার

যুগ পরিবর্তনের সাথে তাল মিলিয়ে কনস্ট্রাকশন সেক্টর ধীরে ধীরে ডিজিটালাইজেশনের দিকে অগ্রসর হচ্ছে। এই একবিসগশ শতাব্দীতে কনস্ট্রাকশন ডিজিটালাইশেন এর সবচেয়ে গুরুত্বপূর্ণ হাতিয়ার হলো বিআইএম তথা বিল্ডিং ইনফরমেশন মডেলিং সফটওয়্যার সমূহ।

উপরের লেখাতে আমরা চেষ্টা করেছি বিআইএম এর বিষয়ে বিশদভাবে জানাতে এবং বাংলাদেশে প্রচলিত সবচেয়ে জনপ্রিয় তিনটি বিআইএম সফটওয়্যার এর বিষয়ে জানাতে। আশা করি আপনি এই নিবন্ধটি উপভোগ করেছেন এবং আপনার জীবনে পদক্ষেপ নিতে অনুপ্রাণিত হয়েছেন।

যদি শূন্য থেকে শুরু করার চিন্তা আপনাকে বিআইএম এর ব্যাপারে বিশদ ভাবে জানতে বাধা দেয় তাহলে চিন্তার কোনো কারণ নাই।  আপনার জন্যেই আমরা আমাদের অন্যতম গুরূত্বপূর্ণ একটি কোর্স ডিজাইন করেছি,কোর্সটি হলো আমাদের ওয়েবসাইটে বিদ্যমান “AutoCAD” কোর্স। বাংলাদেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এবং চাকরীর বাজারে বিআইএম বিষয়ক সফটওয়্যারের প্রয়োগ শুরু হয় অটোক্যাড (AutoCAD) এর মাধ্যমে।

কোর্সটিতে থাকছে প্রায় ৪০ টি প্রি-রেকর্ডেড ভিডিও এর সাথে অটোক্যাড ভিত্তিক বিভিন্ন প্রজেক্ট এবং অটোক্যাড (AutoCAD) এর বিভিন্ন প্রব্লেম এর জন্য লাইভ প্রব্লেম সল্ভিং ক্লাস। যদি আপনি ডিজিটাল ডিজাইনিং দক্ষতায় নিজেকে এগিয়ে রাখতে, চাকরির প্রতিযোগিতায় নিজের যোগ্যতা প্রমাণ করতে চান আজই রেজিস্টার করুন ‘AutoCAD’ কোর্সে।

এই কোর্স শুধু যে অটোক্যাড বিষয়ে ধারণা দিবে এমনটা নাহ। বরং, বাংলাদেশে বিআইএম এর ব্যাপারে বিশদ ভাবে জানতে সাহায্য করবে এই কোর্সটি। যদি অটোক্যাড (AutoCAD) এবং বিআইএম নিয়ে যদি আপনারও কৌতূহল থাকে, তাহলে আপনার জন্যই Interactive Cares এর ‘AutoCAD’ কোর্সটি।

তাহলে আর দেরী কেন?? অতি দ্রুত রেজিস্টার করে ফেলুন ‘AutoCAD’ কোর্সে এবং একবিংশ শতাব্দীর চাকরির প্রতিযোগিতার বাজারে ইঞ্জিনিয়ার হিসেবে নিজেকে এগিয়ে রাখুন অন্যান্যদের থেকে। কোর্সে কী অন্তর্ভুক্ত রয়েছে সে সম্পর্কে আরও তথ্যের জন্য এবং কোর্সে নাম লেখাতে নীচের বাটনে ক্লিক করুন এখনই।


Enroll Now

Share this post

Share on facebook
Share on google
Share on twitter
Share on linkedin
Share on pinterest
Share on print
Share on email

Related Courses

#